গীতার বাণী/গীতার উপদেশ Lord shree Krishna quotes in bangla

                 গীতার বাণী/গীতার উপদেশ
         Lord shree Krishna quotes in bangla 
https://www.purusattom.com/2022/11/lord-shree-krishna-quotes-in-bangla.html
জয় শ্রী কৃষ্ণ


  কুরুক্ষেত্রের যুদ্ধে ভগবান শ্রী কৃষ্ণ অর্জুনকে বলা বানী গুলো হলো শ্রীমদ ভাগবত গীতা। ভাগবত গীতা হলো হিন্দু ধর্মের একটি মূল্যবান গ্রন্থ। ভগবান শ্রী কৃষ্ণ গীতায় বলা বানী গুলো কলিযুগের মনুষ্যদের জীবনধারার সংগে সম্পুর্ণ ভাবে মিলে যায়।যদি আমরা ভাগবত গীতার বাণী বা উপদেশ গুলো আমাদের জীবনে অনুসরণ করি তাহলে আমাদের জীবনে সফলতা কেউ আটকাতে পারবে না।গীতায় জীবনের সমস্ত সমস্যার সমাধান বর্ণনা করা হয়েছে।
     
       জীবনের উন্নতি জীবনকে সুনিয়ন্ত্রিত ও সুন্দর করে গড়ে তুলতে প্রতিমুহূর্তে আমাদের গীতার এই  উপদেশের কথা স্মরণ করা উচিত। গীতার এই উপদেশ বা বানী গুলো কী কী, তা একবার দেখে নেওয়া যাক…

     কুরুক্ষেত্রে ভগবান শ্রী কৃষ্ণ অর্জুনকে বলেছেন
 
১. জন্মের সময় খালি হাতেই এই সুন্দর পৃথিবীতে আগমন ঘটে সকলের। কোনও একটি নির্দিষ্ট লক্ষ্যকে কেন্দ্র করেই প্রতিটি মানুষ পৃথিবীতে জন্মগ্রহণ করে। সেই নির্দিষ্ট লক্ষ্যটাই জীবনে খুঁজে পাওয়া প্রথম উদ্দেশ্য।বিপুল অর্থ- সম্পত্তির প্রতি লোভ থাকা একেবারই উচিত নয়। কারণ যা আমরা সারাজীবন উপার্জন করি, তা নিজের জন্য চিরকাল স্থায়ী থাকে না।

২. জগতে যা কিছু আছে, হচ্ছে, তা সবটাই পরিবর্তনশীল। সময়ের সঙ্গে সঙ্গে মানুষ বদলে যায়,সমাজের উন্নতি হয়। আসল কথা হল, পরিবর্তনশীলতাই একমাত্র ধ্রুব সত্য। অন্যদিকে, প্রতিটি জড় ও জীবের নির্দিষ্ট জীবনচক্র থাকে। তা কোনও কিছুই স্থায়ী নয়। এটাও জীবনের মূল সত্য।

৩. পঞ্চভূত ( অগ্নি, জল, বায়ু, পৃথ্বী ও ব্যোম) নিয়েই আমাদের শরীর গঠিত। এর ক্ষয় আছে, কিন্তু শরীরের মধ্যে আত্মার কোনও ক্ষয় নেই। দেহের মৃত্যু হয়, কিন্তু অন্তরাত্মা নশ্বর , অমর। তাই আমাদের কর্মের মধ্যে দিয়েই আত্মার শান্তি মেলে।

Comments

Popular posts from this blog

Image of Thakur anukul family

Benefits of Shri Tulsi drops / তুলসী বা শ্রী তুলসীর উপকারিতা (IMC Ayurveda)

Images of Thakur Anukul 's grandson Acharya Deb Dada